Concept by iPage Coupon

কলেজের বিশেষত্ব

এস,  এম,  এ,   আহাদ   মহাবিদ্যালয়
(সহ - পাঠক্রমিক কার্যাবলীর তথ্যাদি) 

ক) সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক কমিটিঃ
১। বাবু মনোরঞ্জ মল্লিক।
২। বাবু বিকাশ চন্দ্র রায়।
৩। জনাব খান হেমায়েতুল ইসলাম।

সংস্কৃতিমনা মানুষই প্রকৃত মানুষ। প্রত্যেক মানুষকেই সংস্কৃতির সাথে সম্পৃক্ত থাকা উচিত। আর এই ধারা শুরু হয় পরিবার, বিদ্যানিকেতন থেকে। মহাবিদ্যালয়ের শিক্ষক হিসেবে আমরা ছাত্র- ছাত্রীদের নিয়ে প্রতি বৃহস্পতিবার গান ও কবিতা পাঠের আয়োজন করে থাকি। এছাড়া নবীনবরন, পহেলা বৈশাখসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হায়। সংস্কৃতি চর্চার পাশাপাশি সাহিত্য চর্চায় উৎসাহিত সরবার জন্য এবং তাদের সৃজনশলিতা বৃদ্ধিও জন্য প্রতি তিন মাস অন্তর সাহিত্য পত্রিকা ‘প্রবর্তনা’ প্রকাশ করা হয় এবং প্রতি ছয় মাস অন্তর ‘সাহিত্যআলোচনা’ নামক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খ) ক্রীড়া বিষয়ক কমিটিঃ
১। জনাব কাজী নজরুল ইসলাম
২। এ,কে,এম আনিসুজ্জামান
৩। মোছাঃ রাবেয়া সুলতানা

“সুস্থ দেহে সুন্দর মন ” এই শ্লোগানের মিছেলে এই মহাবিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, পরিচালনা পরিষদ সহ সকলেই যেন নিবেদিত প্রাণ। বাৎসরিক ক্রীড়া প্রতিযেগিতার অনুষ্ঠানের মাধ্যমে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূতি উত্তোরত্তর সংবর্ধন করার পথ সুগম করা হয়। এই লক্ষে ইনডের, আউটডোরে বিভিন্ন খেলাধুলা পরিচালনা করা হয়ে থাকে। খেলাধুলার বিভিন্ন প্রতিযোগিতার মাঝ দিয়ে শিক্ষক-ছাত্র/ছাত্রীদের মধ্যে সম্প্রীতির বন্ধন গাঢ় থেকে গাঢ়তর হয়ে ওঠে।

গ) বিতর্ক ও জ্ঞান জিজ্ঞাসা কমিটিঃ 
১। শাহানা সুলতানা
২। জনাব মোঃ সিরাজুল ইসলাম
৩। জনাব খান হেমায়েতুল ইসলাম

“আলোকিত মানুষ” এই শ্লোগানকে সামনে রেখে আমাদের এই বিতর্ক ও জ্ঞান অর্জন কমিটি পরিচালিত হয়। বিভিন্ন বিষয়ের মধ্যে নিজের অভিজ্ঞাতা বিনিময় করার সুযোগ ঘটে। বর্তমান বিশ্বের তথ্য ও তত্ত্বের  ভান্ডারকে সমৃদ্ধ করার সুযোগ পুরোপুরি কাজে লাগায়।
ছাত্র ছাত্রীদের মধ্যে থেকে বিভিন্ন দল গঠন করে প্রতি মাসের শেষে সপ্তাহে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ সহোদয় সহ সকল শিক্ষকমন্ডলী এই সুসম্পন্ন করার জন্য সহযোগীতা করেন।

ঘ)ধমীয় উৎসব উদযাপন কমিটিঃ
১। জনাব মোঃ শরীফুল করিম।
২। বাবু অলোকেশ বিশ্বাস।
৩। বাবু শ্যামল বসু।
৪। জনাব মোঃ আইয়ুব হোসেন।

ধর্মীয় উৎসব উদযাপন কমিটি ছাত্র-ছাত্রীদেও সমন্বয়ে ও অংশ গ্রহনের মাধ্যমে ঈদে-মিলাদ্ন্নুবী, সরস্বতী পূজা বিদায়ী ছাত্র- ছাত্রীদেও জন্য দোয়া মাহফিল সহ বিভিন্ন ধর্মীয় উৎসবক ও কর্মকান্ড পরিচালনা করে থাকে।

এস,এম,এ, আহাদ মহাবিদ্যালয়
    লাহুড়িয়া লোহাগড়া, নড়াইল।
                   সাহিত্য পত্রিকা ‘প্রবর্তনা’ সম্পর্কে কিছু কথা


     সাহিত্য হচ্ছে সামাজের দর্পণ। সামাজের চিত্র তুলে ধরবার জন্য এবং ছাত্র-ছাত্রীদের সৃজনশীলতা বৃদ্ধির মানসে প্রবর্তন করা হয় ‘প্রবর্তনা’। ১২/০৩/২০০৬ইং তারিখে অত্র মহাবিদ্যালয়ের সাহিত্য পিপাসু সুযোগ্য অধ্যক্ষ জনাব মোঃ মৈমুর আলী মৃধার হাত ধরে আলোর মুখ দেখে ‘প্রবর্তনা’। প্রতি তিন মাস অন্তুর ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের স্বরচিত কবিতা, ছোট গল্প, প্রবন্ধ, রম্য রচনা প্রভৃতি সম্পর্কে আলোচনা করেন অত্র মহাবিদ্যালয়ের বিজ্ঞ শিক্ষক মন্ডলী। প্রতি ক্ষেত্রেই সফল রচয়িতারদের পুরুস্কার প্রদান করা হয়। প্রবর্তনার যে পথ চলা শুরু হয়েছে তার ধারাকে অব্যাহত রাখবার জন্য বাবু মনোঞ্জন মল্লিক (প্রভাষক-বাংলা) কো প্রধান পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন বাবু বিকাষ চন্দ্র রায় (প্রভাষক-জীববিদ্যা), খাঁন হেমায়েতুল ইসলাম (গ্রন্থাগারিক), রূপা (দ্বাদশ শ্রেণী, রোল-১৮৫) এবং সবুজ কুমার বিশ্বাস (দ্বাদশ শ্রেণী, রোল-১৩৫)। ‘প্রবর্তনা’ আলো বিতরণ করেছে এবং করবে নিরবধিকাল।